শিক্ষা ব্যবস্থায় রূপান্তর ঘটাচ্ছে সরকার : শিক্ষামন্ত্রী 

ডেস্ক নিউজ
আপডেটঃ ২২ জানুয়ারি, ২০২৩ | ২:৫২ 7 ভিউ
ডেস্ক নিউজ
আপডেটঃ ২২ জানুয়ারি, ২০২৩ | ২:৫২ 7 ভিউ
Link Copied!

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা আমাদের শিক্ষা ব্যবস্থায় রূপান্তর ঘটাচ্ছি। আমরা আমাদের নিচে তো বটেই উচ্চ শিক্ষার ক্ষেত্রে যে যাই পড়ুক ভাষা, আইসিটি, সফট স্কিল শেখাতেই হবে। এ জায়গাগুলোতে আমাদের সঙ্গে উন্নত দেশের পার্থক্য থেকে যায়।

তিনি বলেন, এসব দক্ষতা অর্জনের পর যখন তারা সনদ নিয়ে বের হবে, তখন তারা চাকরি দাতার কাছে গিয়ে বলবে না আমাকে একটা চাকরি দেন, আমি পরে কাজ শিখে নেব। তারা দক্ষ জনবল হিসেবে চাকরিতে অংশ নেবে।

শনিবার (২১ জানুয়ারি) নগরের নেভি কনভেনশন হলে চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (সিবিইউএফটি) ইউনিভার্সিটির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী বলেন, ডিপ্লোমা ইনস্টিটিউট হিসেবে এটি যাত্রা শুরু করেছিল। এরপর স্নাতক পর্যায়ে পাঠদান, সবশেষ এখন বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করছে। এ ধরনের ইউনিভার্সিটি ঢাকায় রয়েছে। চট্টগ্রামের মতো জায়গায় দ্বিতীয়টি স্থাপিত হয়েছে। যেটি খুবই যৌক্তিক। দুঃখজনক হলেও সত্য, ক্রমবিকাশমান তৈরি পোশাক শিল্পে দক্ষ জনশক্তি আমাদের বিশ্ববিদ্যালয়গুলো থেকে দিতে পারছি না। আমরা দক্ষ যোগ্য জনবল দেশেই তৈরি করতে চাই। সেজন্যই বিশেষায়িত বিশ্ববিদ্যালয় তৈরি হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। তিনি চেয়েছিলেন বলে দেশের বিভিন্ন স্থানে বিশেষায়িত ইউনিভার্সিটি হচ্ছে। আজকে এ বিশ্ববিদ্যালয় চারটি বিভাগ দিয়ে শুরু হচ্ছে। সামনের এটি আরও বড়। আমাদের দক্ষ জনবলের অভাব রয়েছে সেটি পূরণ করবে। তৈরি পোশাক শিল্পকে আরও এগিয়ে নিয়ে যাবে।

সিবিইউএফটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নাসির উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন ও বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

বিজ্ঞাপন

জানা গেছে, মার্চের প্রথম দিকে সিবিইউএফটির শিক্ষা কার্যক্রম শুরু হবে। প্রাথমিকভাবে এতে চারটি বিভাগে ৩৫ জন করে ১৪০ শিক্ষার্থী ভর্তি করানো হবে। এছাড়া আরও একটি অনুষদের অধীনে বিশ্ববিদ্যালয়টিতে দুটি বিভাগ চালু প্রক্রিয়াধীন রয়েছে।

এর আগে ২০১৩ সালে চট্টগ্রাম বিজিএমইএ ইনস্টিটিউট অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (সিবিআইএফটি) প্রতিষ্ঠা হয়। প্রতিষ্ঠানটি থেকে ইতোমধ্যে ৫ শতাধিক ছাত্র-ছাত্রী স্নাতক ডিগ্রি অর্জন করে তৈরি পোশাক শিল্পের ব্যবস্থাপনায় অংশগ্রহণ করেছে। পরবর্তীতে এটিকে বিশ্ববিদ্যালয়ে রূপ দিতে উদ্যোগ নেওয়া হয়। ২০২০ সালে এটির অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন করা হয়। পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির মাধ্যমে ২০২২ সালে ২৪ অক্টোবর সিবিইউএফটি স্থাপনের অনুমতি পাওয়া যায়।

শীর্ষ সংবাদ:
মাদরাসায়ে সাওতুল কোরআন চকবাজার কুমিল্লার উদ্যোগে কৃতি হাফেজদের সংবর্ধনা  রাজশাহীতে প্রধানমন্ত্রীর জনসভা হবে স্মরণকালের শ্রেষ্ঠ সেতুমন্ত্রী – কাদের নীলফামারীতে বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশন এর শীতবস্ত্র বিতরণ দিনে পরিচ্ছন্ন ও পরিপাটি- রাতে আলো ঝলমলে রাজশাহী মহানগরী বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লীগের ফল রাজশাহীতে ব্যাপক উন্নয়ন দিয়েছেন প্রধানমন্ত্রী – জনসভা থেকে আমরা ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে চাই – মেয়র লিটন মান্দায় ব্যাটারি কারখানার বিষাক্ত বর্জ্যে ২ টি গরুর মৃত্যু কুমিল্লায় পৃথক অভিযানে ৮১ বোতল ফেন্সিডিল ও ৪০ কেজি গাঁজাসহ ২ জন আটক দক্ষিণাঞ্চলের মধ্যে ধান বেঁচা-কেনায় কালাইয়া হাটে জমজমাট বাগমারার তাহেরপুর পুলিশ তদন্ত কেন্দ্র মাদকবিরোধী অভিযানে আটক -৪ ঈশ্বরদী পৌরসভার ১নং ওয়ার্ডের কাউন্সিলর কামাল হোসেনের মুক্তির দাবিতে সভা অনুষ্ঠিত রাণীনগরে জুয়ার আসরে পুলিশের হানা ; ইউ’পি মেম্বারসহ ৯জন আটক তিতাসে রামানন্দ গোস্বামী আশ্রমের ১০৮ তম হরিনাম সংকীর্তন সম্পন্ন জমিতে সরিষা : ফলনও ভালো খরচ ও কম-আনন্দে কৃষকরা অর্ণা মায়ের দেয়া শাড়ি পড়ে প্রধানমন্ত্রীর জনসভায় যাবো রাজশাহীর বানেশ্বর-পাবনার ঈশ্বরদী সড়ককের নির্মান কাজে গতি নেই – দুর্ভোগের শিকার হচ্ছেন নানা শ্রেনির মানুষ ‘স্মার্ট বাংলাদেশের কথা শুনতে জনসভায় মানুষের ঢল নামবে – লিটন প্রধানমন্ত্রীর জনসভাস্থল ঐতিহাসিক মাদরাসা মাঠ পরিদর্শনে রাসিক  মেয়র লিটন ও তথ্যমন্ত্রী হাছান মাহমুদ মেয়ের বাড়িতে খেজুরের গুড় নিয়ে যাওয়ার পথে বাসের ধাক্কায় বাবার মৃত্যু মান্দায় বয়স্ক ভাতার কার্ড করে দেওয়ার কথা বলে অর্থ আত্মসাতের অভিযোগ