মোরগ পোলাও রান্নার সহজ রেসিপি

ডেস্ক নিউজ
আপডেটঃ ১ জানুয়ারি, ২০২২ | ৬:৫৭ 182 ভিউ
ডেস্ক নিউজ
আপডেটঃ ১ জানুয়ারি, ২০২২ | ৬:৫৭ 182 ভিউ
Link Copied!

ছুটির দিনে সবাই বিশেস কিছু খাবার রান্না করে পরিবারসহ খেতে বসেন। আজকে না হয় তৈরি করে নিন মোরগ পোলাও। সব সময় তো বিরিয়ানি হাউজ থেকেই কিনে খান এটি। এবার না হয় ঘরেই তৈরি করলেন।

অনেকেই মনে করেন ঘরে মোরগ পোলাও রান্না করা বেশ কঠিন। আপনি চাইলেই কিন্তু খুব সহজে ঘরে থাকা উপকরণ দিয়েই তৈরি করতে পারবেন মোরগ পোলাও। জেনে নিন রেসিপি-

উপকরণ

বিজ্ঞাপন

১. পোলাওয়ের চাল আধা কেজি

২. মোরগ/মুরগির মাংস দেড় কেজি

৩. কাঠ, কাজু ও পেস্তা বাদাম বাটা ১ টেবিল চামচ

বিজ্ঞাপন

৪. পেয়াঁজ কুচি ১ কাপ

৫. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ

৬. আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ করে

৭. গরম মসলা গুঁড়া আধা চা চামচ

৮. তেজপাতা ২টি

৯. টকদই ২ টেবিল চামচ

১০. কিসমিস ও আলু বোখারা কয়েকটি

১১. দারুচিনি, এলাচ ও লবঙ্গ ৩-৪টি করে

১২. জায়ফল ও জয়ত্রী বাটা ১ চা চামচ

১৩. লবণ পরিমাণমতো

১৪. ঘি ২ টেবিল চামচ

১৫. সয়াবিন তেল আধা কাপ

১৬. পানি ১ চা চামচ

১৭. গোলমরিচ গুঁড়া আধা চা চামচ

১৮. কাঁচা মরিচ কয়েকটি

১৯. জিরা বাটা ১ চা চামচ

২০. তরল দুধ ১ কাপ

২১. ধনে ও মরিচ গুঁড়া আধা চা চামচ

২২. গোলাপজল ও কেওড়ার জল ১ টেবিল চামচ ও

২৩. পানি ৩ কাপ।

পদ্ধতি

মোরগ বা মুরুগির চামড়া ছাড়িয়ে হাড়সহ পছন্দমতো টুকরো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর এতে সব মসলা মিশিয়ে নিন। এতে আলু বোখারা ও টকদই দিয়ে ভালো করে মাখিয়ে কমপক্ষে ঘণ্টাখানেক মেরিনেট করে রাখুন।

অন্যদিকে পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর চুলায় প্যান বসিয়ে ঘি ও তেল গরম করে এতে পেঁয়াজ-কুচি দিয়ে নাড়ুন। বাদামি হয়ে গেলে পেঁয়াজের বেরেস্তাটুকু আলাদা তুলে রাখুন।

ওই তেলেই গরম মসলা ও তেজপাতার ফোঁড়ন দিয়ে মাখানো মাংস কষাতে হবে। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে মাংসের টুকরা তুলে রাখুন।

ওই পাত্রেই পোলাওয়ের চাল দিয়ে ভালো করে কষাতে হবে। তারপর ৩ কাপ পানি, ১ কাপ তরল দুধ ও পরিমাণমতো লবণ দিয়ে ঢেকে দিন।

চুলার আঁচ কমিয়ে দিন। চাল ফুটে উঠলে মাঝে মাঝে নেড়ে দিয়ে মাঝারি আঁচে ঢেকে রাখুন। পোলাওয়ের পানি শুকিয়ে এলে কিছুটা পোলাও উঠিয়ে রান্না করা মোরগের মাংসের টুকরাগুলো দিয়ে দিন।

এরপর কাঁচামরিচসহ বাকি পোলাও দিয়ে মৃদু আঁচে কিছুক্ষণ দমে রাখুন। ১০ মিনিট পর হালকাভাবে নেড়ে দিয়ে আবার দমে রেখে কিসমিস, গোলাপ জল ও কেওড়ার জল দিয়ে আরও পাঁচ মিনিট পর নামিয়ে ফেলুন।

পরিবেশনের সময় বেরেস্তা পোলাওয়ের ওপরে ছড়িয়ে পরিবেশন করুন। ব্যাস তৈরি হয়ে গেল মজাদার মরোগ পোলাও।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
ঠাকুরগাঁওয়ে বাবাকে খুন করে প্রকৌশলী ছেলের থানায় আত্মসমর্পণ শ্রীনগরে প্রশাসনকে বৃদ্ধা আঙ্গুলি দেখিয়ে পুনরায় চলছে অবৈধ ড্রেজার বাণিজ্য ঠাকুরগাঁওয়ে মন্দিরের প্রতিমা ভাঙচুরের ঘটনায় মামলা তিতাসে সাবেক প্রধানমন্ত্রীর এপিএস মতিন খানের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের বিরুদ্ধে সংবাদ সম্মেলন কুমিল্লার নতুন সিভিল সার্জন ডাঃ নাছিমা আকতারের যোগদান রাণীনগরে অগ্নিকান্ডে প্রায় ৩০ বিঘার খড় ভস্মিভূত অর্ধলক্ষ টাকার ক্ষতি বদলগাছীতে ইরি-বোরো ধান চাষে ব্যস্ত চাষিরা । বাউফলে ৭ কোটি টাকা ব্যায়ে নবনির্মিত ভবনটি হস্তান্তরের অপেক্ষায় দিন গুনেছে পাকিস্তান গিয়েও বিপিএল খেলতে ফেরত আসছেন ইমাদ-আমির ফ্লাইওভার থেকে দুই সপ্তাহের মধ্যে পোস্টার অপসারণের নির্দেশ বদলগাছীতে বিষাক্ত গ্যাস ট্যাবলেট খেয়ে যুবকের আত্মহত্যা জাহানারা জামানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ রাজশাহীর বিভিন্ন এলাকায় দেখা মিলেছে আমের ভরপুর স্বর্ণালী মুকুলের আভা সরিষার জাব পোকা, এফিড ঈশ্বরদীর রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রকে ঘিরে বাংলাদেশ বিশ্বভাতৃত্বের মিলন স্থল পরিণত হয়েছে  প্রধানমন্ত্রীর জনসভা সফল হওয়ায় সিডিসির নেত্রীবৃন্দকে ফুলেল শুভেচ্ছায় মেয়র লিটন রাজশাহীতে ব্যাংক কর্মকর্তাকে অপহরণের চেষ্টা, গ্রেপ্তার ২ ৪০০ কোটির অভিজাত ক্লাবে ‘পাঠান’ পাঠান সিনেমার আসল আয় জানালেন শাহরুখ খান রাজস্ব ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
%d bloggers like this: