বিদ্যুৎকেন্দ্রের জন্য ১০২৩ কোটি টাকার কর ছাড়

ডেস্ক নিউজ
আপডেটঃ ২২ জানুয়ারি, ২০২৩ | ২:১১ 10 ভিউ
ডেস্ক নিউজ
আপডেটঃ ২২ জানুয়ারি, ২০২৩ | ২:১১ 10 ভিউ
Link Copied!

বেসরকারি খাতের বরিশাল ইলেকট্রিক পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিইপিসিএল) এক হাজার ২৩ কোটি ৭২ লাখ টাকার স্ট্যাম্প ফি মওকুফ করা হয়েছে। বরগুনায় ৩০৭ মেগাওয়াট কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে কোম্পানিটি।

প্রকল্প বাস্তবায়নাধীন বিআইপিসিএলের জমি লিজ সংক্রান্ত চুক্তি ও বিভিন্ন আর্থিক চুক্তিসহ ফিনান্সিয়াল ডকুমেন্টের আওতায় সকল রেজিস্ট্রেশনে ওই ফি মওকুফ করা হয়।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের স্ট্যাম্প প্রশাসন অধিশাখা থেকে গত ১৯ জানুয়ারি (বৃহস্পতিবার) এ বিষয়ে আদেশ জারি করা হয়েছে। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সই করা চিঠির সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

আদেশে বলা হয়েছে, ১৮৯৯ সালের স্ট্যাম্প আইনের ৯ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার প্রাইভেট সেক্টর পাওয়ার জেনারেশন পলিসির আওতায় বেসরকারি খাতের বিআইপিসিএলের ৩০৭ মেগাওয়াট কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের আওতায় ১৫ ধরনের প্রজেক্ট ফিনান্সিয়াল ডকুমেন্টেস ও ডিডস নিবন্ধনের ক্ষেত্রে আরোপনীয় এক হাজার ২৩ কোটি ৭২ লাখ ২০ হাজার ৬১৮ টাকার স্ট্যাম্প ফি মওকুফ করা হলো।

দেশের দক্ষিণাঞ্চলের বিদ্যুৎ সংকট মোকাবিলায় ২০১৮ সালে বরগুনায় ৩০৭ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। এরপর ২০২২ সালের শুরু থেকেই উৎপাদনে যাওয়ার কথা ছিল প্রতিষ্ঠানটির। কিন্তু এখনো উৎপাদনে যায়নি। প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা (৫৪০ মিলিয়ন মার্কিন ডলার)। ৩০০ একর জমির ওপর নির্মিতব্য এই প্লান্ট থেকে চুক্তি অনুযায়ী সরকারকে ২৫ বছর বিদ্যুৎ সরবরাহ করবে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:
পাকিস্তান গিয়েও বিপিএল খেলতে ফেরত আসছেন ইমাদ-আমির ফ্লাইওভার থেকে দুই সপ্তাহের মধ্যে পোস্টার অপসারণের নির্দেশ বদলগাছীতে বিষাক্ত গ্যাস ট্যাবলেট খেয়ে যুবকের আত্মহত্যা জাহানারা জামানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ রাজশাহীর বিভিন্ন এলাকায় দেখা মিলেছে আমের ভরপুর স্বর্ণালী মুকুলের আভা সরিষার জাব পোকা, এফিড ঈশ্বরদীর রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রকে ঘিরে বাংলাদেশ বিশ্বভাতৃত্বের মিলন স্থল পরিণত হয়েছে  প্রধানমন্ত্রীর জনসভা সফল হওয়ায় সিডিসির নেত্রীবৃন্দকে ফুলেল শুভেচ্ছায় মেয়র লিটন রাজশাহীতে ব্যাংক কর্মকর্তাকে অপহরণের চেষ্টা, গ্রেপ্তার ২ ৪০০ কোটির অভিজাত ক্লাবে ‘পাঠান’ পাঠান সিনেমার আসল আয় জানালেন শাহরুখ খান রাজস্ব ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্যাস-বিদ্যুতে কেন ভর্তুকি দেব, প্রশ্ন প্রধানমন্ত্রীর রাজস্ব আয় আরও বাড়ানোর পদক্ষেপ নিতে হবে : প্রধানমন্ত্রী গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা ঘোষণার দাবি মারা গেছেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ অশোকতলায় বিশেষ অভিযানে বিপুল পরিমাণ চোরাচালান দ্রব্যসহ আটক ৫ হিরো আলমকে অভিনন্দন জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ নিয়ামতপুরে কষ্টিপাথরের গণেশ মূর্তি উদ্ধার তিনবারের সফল ইউপি চেয়ারম্যান এম, এ গফুরের মৃত্যু
%d bloggers like this: