তিন দিনের সফরে আজ বাংলাদেশে আসছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক

ডেস্ক নিউজ
আপডেটঃ ২১ জানুয়ারি, ২০২৩ | ১২:২৫ 6 ভিউ
ডেস্ক নিউজ
আপডেটঃ ২১ জানুয়ারি, ২০২৩ | ১২:২৫ 6 ভিউ
Link Copied!

তিন দিনের সফরে আজ বাংলাদেশে আসছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ। বাংলাদেশে এটি তার প্রথম সফর বলে জানিয়েছে সংস্থাটি। তিনি আজ দুপুরে বাংলাদেশে পৌঁছাবেন বলে  জানিয়েছেন বিশ্বব্যাংকের ঢাকা অফিসের ফোকাল পয়েন্ট মেহরিন মাহবুব।

বিশ্বব্যাংক জানায়, তিন দিনের সফরে ভ্যান ট্রটসেনবার্গ রোববার ঢাকায় একটি পাবলিক ইভেন্টে যোগ দেবেন। যেখানে বাংলাদেশ এবং বিশ্বব্যাংক গ্রুপের মধ্যে অংশীদারিত্বের ৫০ বছর পূর্তি উদযাপন করা হবে।

অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ জানান, ‘মানব উন্নয়ন, নারীর ক্ষমতায়ন এবং জলবায়ু অভিযোজনে সফল উদ্ভাবনের মাধ্যমে দারিদ্র্য কমাতে কী করা যেতে পারে তা বাংলাদেশ বিশ্বকে দেখিয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশের সঙ্গে তার ৫০ বছরের অংশীদারিত্ব এবং দেশের উল্লেখযোগ্য উন্নয়ন যাত্রার অংশীদার হতে পেরে গর্বিত। আমি আমার সফরে বাংলাদেশের সাফল্যগুলো সরাসরি দেখতে অধীর আগ্রহে অপেক্ষা করছি।

বিজ্ঞাপন

বিশ্বব্যাংক জানায়, ভ্যান ট্রটসেনবার্গ প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী এবং অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি এবং উন্নয়ন সহযোগীদের সঙ্গে দেখা করবেন এবং বিশ্বব্যাংক সমর্থিত প্রকল্পগুলো পরিদর্শন করবেন। তার সঙ্গে থাকবেন দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার।

স্বাধীনতার পর বাংলাদেশকে সহায়তাকারী প্রথম উন্নয়ন সহযোগীদের মধ্যে ছিল বিশ্বব্যাংক। তারপর থেকে বিশ্বব্যাংক প্রায় ৩৯ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দিয়েছে। যার বেশিরভাগই ছিল অনুদান বা রেয়াতি ঋণ। বাংলাদেশে বর্তমানে বিশ্বব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) সমর্থিত বৃহত্তম কর্মসূচি চলমান রয়েছে।

বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:
কুমিল্লার নতুন সিভিল সার্জন ডাঃ নাছিমা আকতারের যোগদান রাণীনগরে অগ্নিকান্ডে প্রায় ৩০ বিঘার খড় ভস্মিভূত অর্ধলক্ষ টাকার ক্ষতি বদলগাছীতে ইরি-বোরো ধান চাষে ব্যস্ত চাষিরা । বাউফলে ৭ কোটি টাকা ব্যায়ে নবনির্মিত ভবনটি হস্তান্তরের অপেক্ষায় দিন গুনেছে পাকিস্তান গিয়েও বিপিএল খেলতে ফেরত আসছেন ইমাদ-আমির ফ্লাইওভার থেকে দুই সপ্তাহের মধ্যে পোস্টার অপসারণের নির্দেশ বদলগাছীতে বিষাক্ত গ্যাস ট্যাবলেট খেয়ে যুবকের আত্মহত্যা জাহানারা জামানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ রাজশাহীর বিভিন্ন এলাকায় দেখা মিলেছে আমের ভরপুর স্বর্ণালী মুকুলের আভা সরিষার জাব পোকা, এফিড ঈশ্বরদীর রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রকে ঘিরে বাংলাদেশ বিশ্বভাতৃত্বের মিলন স্থল পরিণত হয়েছে  প্রধানমন্ত্রীর জনসভা সফল হওয়ায় সিডিসির নেত্রীবৃন্দকে ফুলেল শুভেচ্ছায় মেয়র লিটন রাজশাহীতে ব্যাংক কর্মকর্তাকে অপহরণের চেষ্টা, গ্রেপ্তার ২ ৪০০ কোটির অভিজাত ক্লাবে ‘পাঠান’ পাঠান সিনেমার আসল আয় জানালেন শাহরুখ খান রাজস্ব ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্যাস-বিদ্যুতে কেন ভর্তুকি দেব, প্রশ্ন প্রধানমন্ত্রীর রাজস্ব আয় আরও বাড়ানোর পদক্ষেপ নিতে হবে : প্রধানমন্ত্রী গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা ঘোষণার দাবি মারা গেছেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ
%d bloggers like this: