তাহেরপুরে দূর্গাপুজা’র উৎপত্তিস্থল মন্দির পরিদর্শনে জেলা প্রশাসক

মিজানুর রহমান,বাগমারা,রাজশাহী প্রতিনিধি
আপডেটঃ ৫ অক্টোবর, ২০২২ | ১২:৫০ 49 ভিউ
মিজানুর রহমান,বাগমারা,রাজশাহী প্রতিনিধি
আপডেটঃ ৫ অক্টোবর, ২০২২ | ১২:৫০ 49 ভিউ
Link Copied!

চলছে শারদীয় দুর্গোৎসব, কিন্ত এই দুর্গাপূজা পালিত হবার আদি ইতিহাস অনেকেই জানেনা। এমনকি হিন্দু ধর্মের লোকজনও জানেনা কবে, কোথায়,কখন থেকে শুরু হয় দুর্গাপূজ?
মহাষষ্ঠীর সকালে ঢাকি সুকেশ স্যানাল ঢাকে কাঠির বাড়ি দিয়েই যাচ্ছেন। পূজার জোগালি কানাই হালদার, আর পুরোহিত গোপাল চক্রবর্তী এটা-ওটা গোছাতে ভীষণ ব্যন্ত। কথা বলতে চাইলে করজোড় করে পুরোহিত বললেন, ‘এখন পারব না যে দাদা। ষষ্ঠী কল্পরাম্ভের বেলা বয়ে যাচ্ছে। এখনই পুজো করতে হবে।

যে মণ্ডপ নিয়ে কথা, সেটির নাম শ্রীশ্রী গোবিন্দ ও দুর্গামাতা মন্দির। রাজশাহী জেলার বাগমারা উপজেলার তাহেরপুরে এই মন্দির। এটি এখন বাগমারার একটি পৌর এলাকা। রাজশাহী জেলা সদর থেকে ৪৮ কিলোমিটার দূরের এই তাহেরপুরের আদিনাম ছিল ‘তাহিরপুর’। আজ থেকে ৫৪০ বছর আগে এখান থেকেই সর্বজনীন শারদীয় দুর্গোৎসবের শুরু বলে ধারণা করা হয়। সে আমলে রাজা কংস নারায়ণ রায় সাড়ে ৮ লাখ টাকা খরচ করে রাজবাড়িতে ওই আয়োজন করেছিলেন। এখনকার আমলে ওই টাকার পরিমাণ ৩০০ কোটিরও বেশি। একবার দুর্গোৎসবের আয়োজনে কোনো মম্যাপে টাকা খরচ আর হয়েছে বলে জানা যায়নি। সম্রাট আকবরের আমলে বাংলার ‘বারো ভূঁইয়া’-এর এক ভূঁইয়া রাজা কংসনারায়ণ রায় ব্যয় করেছিলেন এ অর্থ।

মহাসমারোহে হলো দুর্গোৎসব। ষোলো শতকের সে উৎসবে ব্যয় হয় প্রায় সাড়ে ৮ লাখ, মতান্তরে ৯ লাখ টাকা। বিরাট ওই উৎসব হয়েছিল রামরামা গ্রামের দুর্গামন্দিরে। দূর-দূরান্ত থেকে মানুষ এসে দেখে গেল এই উৎসব। রাজা কংসনারায়ণের প্রপৌত্র (চতুর্থ পুরুষ) লক্ষ্মী নারায়ণের সময় সুবেদার শাহ সুজার সৈন্যদল বারণই নদের পূর্ব তীরে রামরামা গ্রামের রাজা কংসনারায়ণের প্রসাদটি ধ্বংস করে দেয়।

বিজ্ঞাপন

বুধবার সন্ধ্যা ৭ টার সময় শ্রী শ্রী গোবিন্দ মাতার মন্দির পরিদর্শন আসেন জেলা প্রশাসক ও পুলিশ সুপার। এসময়ে অতিথি দের ফুলের ডালা দিয়ে বরন করে নেওয়া হয়।
মন্দির পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন,
রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদা খানম, দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল রানা, বাগমারা উপজেলার ভূমি কর্মকর্তা মাহমুদুল হাসান, তাহেরপুর পৌরসভা’র মেয়র অধ্যক্ষ মোঃ আবুল কালাম আজাদ, বাগমারা থানার অফিসার ইনচার্জ রবিউল ইসলাম , দুর্গাপুর থানা অফিসার ইনচার্জ নাজমুল ইসলাম, তাহেরপুর পুলিশ ফাঁড়ি আইসি জিলালুর রহমান সহ হিন্দু, বৌদ্ধ্য, খৃস্টান ঐক্য পরিষদের ব্যাক্তিগন সহ পুলিশ আনসার সদস্য প্রমুখ।।

শীর্ষ সংবাদ:
মাদরাসায়ে সাওতুল কোরআন চকবাজার কুমিল্লার উদ্যোগে কৃতি হাফেজদের সংবর্ধনা  রাজশাহীতে প্রধানমন্ত্রীর জনসভা হবে স্মরণকালের শ্রেষ্ঠ সেতুমন্ত্রী – কাদের নীলফামারীতে বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশন এর শীতবস্ত্র বিতরণ দিনে পরিচ্ছন্ন ও পরিপাটি- রাতে আলো ঝলমলে রাজশাহী মহানগরী বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লীগের ফল রাজশাহীতে ব্যাপক উন্নয়ন দিয়েছেন প্রধানমন্ত্রী – জনসভা থেকে আমরা ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে চাই – মেয়র লিটন মান্দায় ব্যাটারি কারখানার বিষাক্ত বর্জ্যে ২ টি গরুর মৃত্যু কুমিল্লায় পৃথক অভিযানে ৮১ বোতল ফেন্সিডিল ও ৪০ কেজি গাঁজাসহ ২ জন আটক দক্ষিণাঞ্চলের মধ্যে ধান বেঁচা-কেনায় কালাইয়া হাটে জমজমাট বাগমারার তাহেরপুর পুলিশ তদন্ত কেন্দ্র মাদকবিরোধী অভিযানে আটক -৪ ঈশ্বরদী পৌরসভার ১নং ওয়ার্ডের কাউন্সিলর কামাল হোসেনের মুক্তির দাবিতে সভা অনুষ্ঠিত রাণীনগরে জুয়ার আসরে পুলিশের হানা ; ইউ’পি মেম্বারসহ ৯জন আটক তিতাসে রামানন্দ গোস্বামী আশ্রমের ১০৮ তম হরিনাম সংকীর্তন সম্পন্ন জমিতে সরিষা : ফলনও ভালো খরচ ও কম-আনন্দে কৃষকরা অর্ণা মায়ের দেয়া শাড়ি পড়ে প্রধানমন্ত্রীর জনসভায় যাবো রাজশাহীর বানেশ্বর-পাবনার ঈশ্বরদী সড়ককের নির্মান কাজে গতি নেই – দুর্ভোগের শিকার হচ্ছেন নানা শ্রেনির মানুষ ‘স্মার্ট বাংলাদেশের কথা শুনতে জনসভায় মানুষের ঢল নামবে – লিটন প্রধানমন্ত্রীর জনসভাস্থল ঐতিহাসিক মাদরাসা মাঠ পরিদর্শনে রাসিক  মেয়র লিটন ও তথ্যমন্ত্রী হাছান মাহমুদ মেয়ের বাড়িতে খেজুরের গুড় নিয়ে যাওয়ার পথে বাসের ধাক্কায় বাবার মৃত্যু মান্দায় বয়স্ক ভাতার কার্ড করে দেওয়ার কথা বলে অর্থ আত্মসাতের অভিযোগ