জাপানের নাগাসাকি উপকূলে ডুবে গেল বিশাল জাহাজ, চলছে উদ্ধার অভিযান

আন্তর্জাতিক ডেস্ক
আপডেটঃ ২৫ জানুয়ারি, ২০২৩ | ১১:৩৮ 9 ভিউ
আন্তর্জাতিক ডেস্ক
আপডেটঃ ২৫ জানুয়ারি, ২০২৩ | ১১:৩৮ 9 ভিউ
Link Copied!

জাপানের নাগাসাকি উপকূলের কাছে ডুবে গেছে একটি বিশাল পণ্যবাহী জাহাজ। ওই জাহাজে থাকা ক্রুদের উদ্ধারে এখন অভিযান চালাচ্ছে জাপান ও দক্ষিণ কোরিয়া।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, বুধবার (২৫ জানুয়ারি) বিরূপ আবহাওয়ার কবলে পড়ে জাহাজটি ডুবে যায়।

জাপানের কোস্টগার্ডের একজন মুখপাত্র জানিয়েছেন, ৬ হাজার ৫৫১ টন ওজনের ‘জিনতিয়ান’ নামের জাহাজটির ৪ জন ক্রুকে উদ্ধার করতে সমর্থ হয় নিকটবর্তী জাহাজগুলো। এখনো আরও ১৮ জন নিখোঁজ আছেন। তাদের উদ্ধারে চলছে অভিযান। উদ্ধারকৃত ৪ জনই চীনের নাগরিক।

বিজ্ঞাপন

জাপানের বার্তাসংস্থা কয়োদো জানিয়েছে, মঙ্গলবার রাতের দিকে জিনতিয়ান জাহাজ থেকে বার্তা পাঠানো হয়। এর চার ঘণ্টা পর জাহাজটি ডুবে যায়।

ক্রুরা বার্তায় জানায়, ‘তাদের জাহাজ কাত হয়ে গেছে এবং ভেতরে পানি ঢুকে যাচ্ছে।

জাপানি কোস্টগার্ড জানিয়েছে হংকংয়ের পতাকাবাহী এ জাহাজটিতে ২২ জন ক্রু ছিলেন। এরমধ্যে ১৪ জন চীনের নাগরিক। বাকি ৮ জন মিয়ানমারের।

বিজ্ঞাপন

উদ্ধার অভিযানে অংশ নেওয়া দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, জাহাজটির ক্যাপ্টেন স্যাটেলাইট ফোন ব্যবহার করে তাদের সঙ্গে সর্বশেষ কথা বলেন স্থানীয় সময় বুধবার রাত ২টা ৪১ মিনিটে। ক্যাপ্টেন জানান, তারা জাহাজটি থেকে বেরিয়ে যাবেন।

দক্ষিণ কোরিয়ার কোস্ট গার্ডের সদস্যরা যখন ঘটনাস্থলে পৌঁছান তখন তারা দেখতে পান জাহাজটি পুরোপুরি উল্টে গেছে। সেখানে গিয়ে ক্রুদের খুঁজতে থাকেন তারা। কিন্তু কাউকে পাওয়া যায়নি।

জানা গেছে, জাহাজটিতে কাঠ ছিল। কী কারণে এটি ডুবে গেল সেটি এখনো জানা যায়নি।

জাপানের কোস্ট গার্ড জানিয়েছে, যখন জাহাজটি থেকে ক্রুরা উদ্ধারের আকুতি জানান তখন সেখানে প্রচণ্ড বেগে বাতাস বইছিল। এখন নিখোঁজদের উদ্ধারে ওই স্থানে টহল নৌকা এবং বিমান উড়ছে। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে সেখানে পৌঁছাতে দেরি হয়েছে টহল নৌকাগুলোর।

সূত্র: আল জাজিরা

শীর্ষ সংবাদ:
পাকিস্তান গিয়েও বিপিএল খেলতে ফেরত আসছেন ইমাদ-আমির ফ্লাইওভার থেকে দুই সপ্তাহের মধ্যে পোস্টার অপসারণের নির্দেশ বদলগাছীতে বিষাক্ত গ্যাস ট্যাবলেট খেয়ে যুবকের আত্মহত্যা জাহানারা জামানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ রাজশাহীর বিভিন্ন এলাকায় দেখা মিলেছে আমের ভরপুর স্বর্ণালী মুকুলের আভা সরিষার জাব পোকা, এফিড ঈশ্বরদীর রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রকে ঘিরে বাংলাদেশ বিশ্বভাতৃত্বের মিলন স্থল পরিণত হয়েছে  প্রধানমন্ত্রীর জনসভা সফল হওয়ায় সিডিসির নেত্রীবৃন্দকে ফুলেল শুভেচ্ছায় মেয়র লিটন রাজশাহীতে ব্যাংক কর্মকর্তাকে অপহরণের চেষ্টা, গ্রেপ্তার ২ ৪০০ কোটির অভিজাত ক্লাবে ‘পাঠান’ পাঠান সিনেমার আসল আয় জানালেন শাহরুখ খান রাজস্ব ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্যাস-বিদ্যুতে কেন ভর্তুকি দেব, প্রশ্ন প্রধানমন্ত্রীর রাজস্ব আয় আরও বাড়ানোর পদক্ষেপ নিতে হবে : প্রধানমন্ত্রী গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা ঘোষণার দাবি মারা গেছেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ অশোকতলায় বিশেষ অভিযানে বিপুল পরিমাণ চোরাচালান দ্রব্যসহ আটক ৫ হিরো আলমকে অভিনন্দন জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ নিয়ামতপুরে কষ্টিপাথরের গণেশ মূর্তি উদ্ধার তিনবারের সফল ইউপি চেয়ারম্যান এম, এ গফুরের মৃত্যু
%d bloggers like this: